২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ছারছীনা মাদ্রাসার পালিত কর্মসূচী সমূহ-

শেয়ার করুন


প্রতিবেদক: মুহা: নাজমুল ইসলাম
আজ ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালে আজকের দিনে শুরু হয় স্বাধীনতার সংগ্রাম। স্বাধীনতা দিবস উপলক্ষে ছারছীনা দরবার শরীফে বর্ণাঢ্য কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ফজরের নামাজের পর ছারছীনা দরবার শরীফের দারুস্সুন্নত জামে মসজিদে হাজার হাজার ছাত্র ও শিক্ষক সম্মিলিত ভাবে এ দিবস উপলক্ষে কুরআন তেলাওয়াত করে। সকাল ৭:০০ টায় ছারছীনা দারুস্সুন্নত জামেয়া-এ ইসলামীয়া ও ছারছীনা দারুস্সুন্নত জামেয়ায়ে নেছারীয়া দীনিয়া মাদ্রাসায় পতাকা উত্তলন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকাল ৯:৩০ মিনিটে শুরু হয় শিক্ষার্থীদের ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে হাড়ি ভাঙ্গা, রশি টানা, দৌড় প্রতিযোগীতা, গোলোভ নিক্ষেপ সহ অন্যান্য প্রতিযোগীতার আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে প্রতিযোগীতায় অংশ গ্রহণ কারী বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন- জামেয়া-এ ইসলামীয়া আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল ড. আলহাজ¦ সৈয়দ শারাফত আলী ও জামেয়া-এ নেছারীয়া দীনিয়া মাদ্রাসার সম্মানিত মুদীর জনাব মুফতী মাহমুদুল মুনির হামীম সহেব

। যোহরের নামাজের পর বাংলাদেশ ছাত্র হিযবুল্লাহ কেন্দ্রীয় শাখার উদ্দ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত¦ করেন বাংলাদেশের অন্যতম বিদ্যাপীঠ ছারছীনা দারুস্সুন্নাত জামেয়া-এ ইসলামীয়ার সুযোগ্য অধ্যক্ষ ড. সৈয়দ শারাফত আলী। ছাত্র হিযবুল্লাহ কর্তৃক আয়োজিত আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন ছারছীনা দারুস্সুন্নত জামেয়ায়ে ইসলামীয়ার ভাইস প্রিন্সিপাল মাওলানা রুহুল আমিন ছালেহী।

তিনি তার বক্তব্যে বলেন- ২৬মার্চ বাঙালিদের আত্মপরিচয় অর্জনের দিন। পরাধীনতার শিকল ভাঙার দিন। লক্ষ্য প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতা মহান আল্লাহ তায়ালার এক মহান নিয়ামত আমাদের জন্য। আমাদের এ অর্জনকে অর্থবহ করতে সবাইকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হবে। এবং এ স্বাধীনতা রক্ষার্থে সকলকে সচেষ্ট থাকার আহবান জানান তিনি। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ছারছীনা মাদ্রাসার অন্যান্য আসাতেজায়ে কেরাম ও দরাবার শরীফের দায়ীত্বশীল ব্যাক্তিবর্গ। এছাড়া ও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র হিযবুল্লাহর কেন্দ্রীয় সভাপতি জনাব মাওলানা এনায়েতুল্লাহ ফয়রাভী, সহ সভাপতি মাওলানা আবু আক্কাস ও ছাত্র হিযবুল্লাহর কেন্দ্রীয় মহাসচীব মাওলানা বহাউদ্দীন মুস্তাফী সহ ছাত্র হিযবুল্লাহর অন্যান্য নেত্রীবৃন্দ।
৩০লক্ষ্য শহীদের আত্মত্যাগে অর্জিত স্বাধীনতাকে আরো অর্থবহ করতে দল-মত নির্বিশেষে সবাইকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে ইসলামের ছায়াতলে অবস্থান করে দেশ গড়ার জানিয়েছেন। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে এক বাণীতে ছাত্র হিযবুল্লাহর সেক্রেটারী জেনারেল এ অহ্বান জানান।

398total visits,1visits today

Leave a Comment